News & Event

16
Apr 19

ডিবেটিং সোসাইটির উদ্যোগে ইবিতে বির্তক, শুদ্ধ উচ্চারন ও উপস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

VIEW
14
Apr 19

ইবিতে বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে তিনদিনব্যাপী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু

VIEW
13
Apr 19

ইবিতে ৪র্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন অনুষ্ঠিত

VIEW
10
Apr 19

ভাইস-চ্যান্সেলরের অভিনন্দন, প্রধানমন্ত্রীর হাত থেকে ক্যান্সার চিকিৎসায় উদ্ভাবনী গবেষনার জন্য চেক গ্রহন করলেন ইবি শিক্ষক.

VIEW
31
Mar 19

ইবি’র কেন্দ্রীয় লাইব্রেরীকে অটোমেশন শীর্ষক প্রশিক্ষন কর্মশালা পরিদর্শন করলেন ভাইস-চ্যান্সেলর

VIEW
27
Mar 19

ইবিতে দিনব্যাপী টিচিং স্ট্র্যাটিজি ফর টারসিয়ারী এডুকেশন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

VIEW
26
Mar 19

ইসলামী বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত

VIEW
25
Mar 19

ইসলামী বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস ২০১৯ উপলক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহন

VIEW
19
Mar 19

ইবি’তে সমাজকর্র্ম বিভাগের উদ্যোগে “বিশ্ব সমাজকর্ম দিবস” উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত

VIEW
28
Mar 19

ইবি’তে তারুন্যে’র উদ্যোগে আত্মহত্যার প্রবনতা ও প্রতিকার, প্রতিরোধ শীর্ষক সেমিনার

VIEW

ইবিতে উচ্চ শিক্ষার মানোন্নয়নে নেতৃত্বের প্রয়োজনীয়তা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত নেতৃত্ব হলো নিজে জানা, মানা এবং অন্যকে জানানো -------------- প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী (ড. রাশিদ আসকারী) বলেছেন, নেতৃত্ব হলো নিজে জানা, মানা এবং অন্যকে জানানো। তিনি বলেন, গতানুগতিকতায় গা ভাসিয়ে লিডার হওয়া যায় না। বৃত্তাবদ্ধ থেকে কখনও বিখ্যাত লিডার হওয়া যায় না। ড. রাশিদ আসকারী বলেন, জীবনের যে পথটি কন্টকাকীর্ণ, যে পথে খুব কম মানুষ গেছে, যে পথ অমসৃণ-বন্ধুর এবং শ্বাপদসঙ্কুল সেই পথ বেছে নেয়াই হচ্ছে প্রকৃত নেতৃত্বের কাজ। তিনি বলেন, আমরা বাঙালি জাতির ইতিহাসের দিকে তাকালে দেখতে পাই, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আগরতলা ষড়যন্ত্র মামলায় প্রধান আসামী ছিলেন। ৬৯’র গণঅভ্যুত্থানের উত্তাল দিনগুলোতে যদি পাক সামরিক জান্তার বিরুদ্ধে বুক কাঁপানো আন্দোলন গড়ে তোলা না যেত, তাহলে সেদিন প্রহসনের বিচারের মাধ্যমে বঙ্গবন্ধুর মৃত্যুদন্ড অনিবার্য ছিল এবং সে সময় বঙ্গবন্ধুর সামনে কোন রাস্তা ছিলনা। তাঁর জন্য কবর খোড়া হয়েছিল, এমনকি ফাঁসির মঞ্চেরও হাত ছানি ছিল। সমস্ত কিছুতে অগ্রাহ্য করে সেদিন বঙ্গবন্ধু অমসৃণ, শক্ত বন্ধুর পথকে বেছে নিয়ে ছিলেন এক দেশ মানুষের মুক্তির নেশায়। তাই প্রকৃত লিডারশিপ অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তিনি বলেন, নেতৃত্বের পথ কিন্তু এত সহজ, সরল নয়। এটি বক্র এবং কন্টকাকীণ। আমরা যারা নেতৃত্ব দিতে চাইবো তাদেরকে সেই দুর্গম পথটাকে বেছে নিতে হবে। তিনি বলেন, ছকবদ্ধ জীবনে হয়তো কোন মানুষের জন্য সুখের কিন্তু জাতির জন্য দুর্ভাগ্যের। কারন জাতি চাইবে সে রকম জনগোষ্টি উৎপাদন করতে। যে নিজের এবং পরিবারের দায়ভার নিয়েও তার জীবন এবং জীবন সংগ্রামের বেশ খানিকটা উৎসর্গ করবে তার সমাজ এবং রাষ্ট্রের জন্যে। তিনি বলেন, দেশ তোমাকে কি দিতে পারবে সেটি বড় কথা নয়, দেশকে আমি কি দিতে পারবো সেটার হিসেব কষতে হবে। তিনি বলেন, নন্দলালের মতো সারাজীবন নিজের স্বার্থবুদ্ধি, বিষয়বুদ্ধি চার দেওয়ালে ঘেরা টপের মধ্যে আবদ্ধ থাকা লিডার শিপের কাজ নয়। লিডার শিপ হচ্ছে দেশের কথা, দশের কথা এবং পৃথিবীর কথা ভাবা। নিজের উপর অর্পিত দায়িত্ব সততা ও দক্ষতার সাথে পালনের মাধ্যমেই লিডার শিপ তৈরী করা সম্ভব।

আজ শনিবার সকালে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে, আইন অনুষদের আয়োজনে, উচ্চ শিক্ষার মানোন্নয়নে নেতৃত্বের প্রয়োজনীয়তা শীর্ষক সেমিনার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় ড. রাশিদ আসকারী এসব কথা বলেন।

আইন অনুষদের ডিন প্রফেসর ড. রেবা মন্ডলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্য আলোচক ইউনির্ভাসিটি অব লিবারেল আটর্স বাংলাদেশের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এইচ এম জহিরুল হক বলেন, নিজের মানসিকতা পরিবর্তন করতে হবে। তাহলে সমাজ পরিবর্তন হবে। তিনি বলেন, নিজেকে লিডার হিসেবে তুলে ধরতে হলে কঠোর পরিশ্রম করতে হবে, প্রতিষ্ঠানকে নিজের মনে করতে দেখতে হবে, সেবার মানসিকতা থাকতে হবে, সব কাজে স্বচ্ছতা থাকতে হবে এবং সৎ হতে হবে। তাহলে নিজেকে একজন ভাল লিডার হিসেবে উপস্থাপন করা সম্ভব হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. অরবিন্দ সাহা ও কুষ্টিয়া রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ট্রাষ্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ জহুরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক বনানী আফরিন। দিনব্যাপী এ সেমিনারে আইন অনুষদভূক্ত বিভাগগুলোর শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ইবিতে “বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা কৌশল:অফিস ব্যবস্থাপনা” শীর্ষক কর্মশালা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে “বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা কৌশল: অফিস ব্যবস্থাপনা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

আজ শনিবার সকালে আইকিউএসি’র সেমিনার কক্ষে দিনব্যাপী সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী। 
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনির্ভাসিটি অব লিবারেল আটর্স বাংলাদেশের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এইচ এম জহিরুল হক।

আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. কে.এম আব্দুস ছোবহানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মুলপ্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ এ রাজ্জাক সরকার। অনুষ্ঠানে বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভার:) এস এম আব্দুল লতিফ। দিনব্যাপী এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অফিসের বিভিন্ন পর্যায়ের ৫০জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।