News & Event

16
Apr 19

ডিবেটিং সোসাইটির উদ্যোগে ইবিতে বির্তক, শুদ্ধ উচ্চারন ও উপস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

VIEW
14
Apr 19

ইবিতে বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে তিনদিনব্যাপী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু

VIEW
13
Apr 19

ইবিতে ৪র্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন অনুষ্ঠিত

VIEW
10
Apr 19

ভাইস-চ্যান্সেলরের অভিনন্দন, প্রধানমন্ত্রীর হাত থেকে ক্যান্সার চিকিৎসায় উদ্ভাবনী গবেষনার জন্য চেক গ্রহন করলেন ইবি শিক্ষক.

VIEW
31
Mar 19

ইবি’র কেন্দ্রীয় লাইব্রেরীকে অটোমেশন শীর্ষক প্রশিক্ষন কর্মশালা পরিদর্শন করলেন ভাইস-চ্যান্সেলর

VIEW
27
Mar 19

ইবিতে দিনব্যাপী টিচিং স্ট্র্যাটিজি ফর টারসিয়ারী এডুকেশন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

VIEW
26
Mar 19

ইসলামী বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত

VIEW
25
Mar 19

ইসলামী বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস ২০১৯ উপলক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহন

VIEW
19
Mar 19

ইবি’তে সমাজকর্র্ম বিভাগের উদ্যোগে “বিশ্ব সমাজকর্ম দিবস” উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত

VIEW
28
Mar 19

ইবি’তে তারুন্যে’র উদ্যোগে আত্মহত্যার প্রবনতা ও প্রতিকার, প্রতিরোধ শীর্ষক সেমিনার

VIEW

“মোহন জলের জালে” কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন কবিতা মানব সমাজের প্রথম শিল্পকর্ম ------------ প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকরী

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সী মুর্তাজা আলী রচিত প্রথম কাব্যগ্রন্থ “মোহন জলের জালে” মোড়ক উন্মোচন করা হয়েছে। আজ বুধবার দুপুরে লোকপ্রশাসন বিভাগে এক অড়াম্বর অনুষ্ঠানের মধ্যদিয়ে এ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী (ড. রাশিদ আসকারী) বলেন, কবিতা মানব সমাজের প্রথম শিল্পকর্ম। ক্রিস্টপূর্ব ৭ হাজার বছর আগে সুমেরিয় অঞ্চলে প্রথম স্টোনের ট্যাবলেটের উপরে মাটি খনন করে পাওয়া গেছে মানব চিন্তায় কাব্যিক ও সাহিত্যিক বহিঃপ্রকাশ যা ঘটেছিল কাব্যের মাধ্যমেই। এর আগে প্রবন্ধ কিংবা উপন্যাসের কোন সুযোগ নেই। সুতরাং আদি কথা হচ্ছে কবিতা। সেই কবিতা কিন্তু নানাভাবে, নানা ব্যঞ্জনায় এবং নানা মাত্রিকতায় বাংলাদেশসহ সারা পৃথিবীতে বিকশিত হয়েছে। ভাইস চ্যান্সেলর বলেন, এই গ্রন্থের মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অঙ্গনে একজন নতুন কবি জন্ম নিলেন। তাঁর কবিতা ভাবোদ্রেকারী ও সুলিখিত। নিয়মিত কর্মব্যস্ততার পরেও এমনই একটি সাহসী পদক্ষেপ গ্রহণ করায় লেখক মুর্তাজাকে জানাই আন্তরিক ধন্যবাদ। তিনি বলেন, উৎকৃষ্টতম শব্দের উৎকৃষ্টতম বিন্যাস হলো কবিতা। “মোহন জলের জালে” এই শিরোনামের মধ্যে একটি অনুপ্রায়স রয়েছে। কবিতা হয়ে উঠার বৈশিষ্ট্য এই শিরোনামেই কিছুটা বিস্তৃত হয়েছে। পরবর্তীতে মুন্সী মুর্তাজা আলী’র লেখা আরও সুচিন্তিত কাব্যগ্রন্থ প্রকাশিত হবে এই প্রত্যাশা করেন ড. রাশিদ আসকারী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, মুন্সী মুর্তাজা আলী অত্যন্ত সহজ সরল ভাষায় কবিতা লিখেছেন। তাঁর কাব্য গ্রন্থ হৃদয়গ্রাহী। আশারাখি তাঁর লেখা প্রথম এ কাব্যগ্রন্থটি পাঠকদের নিকট অত্যন্ত জনপ্রিয়তা লাভ করবে।

লোকপ্রশাসন বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ জুলফিকার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নাসিম বানু। অনুষ্ঠানে লেখক মুন্সী মুর্তাজা আলী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি তাঁর গ্রন্থের মোড়ক উন্মোচন করায় গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।