News & Event

16
Apr 19

ডিবেটিং সোসাইটির উদ্যোগে ইবিতে বির্তক, শুদ্ধ উচ্চারন ও উপস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

VIEW
14
Apr 19

ইবিতে বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে তিনদিনব্যাপী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু

VIEW
13
Apr 19

ইবিতে ৪র্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন অনুষ্ঠিত

VIEW
10
Apr 19

ভাইস-চ্যান্সেলরের অভিনন্দন, প্রধানমন্ত্রীর হাত থেকে ক্যান্সার চিকিৎসায় উদ্ভাবনী গবেষনার জন্য চেক গ্রহন করলেন ইবি শিক্ষক.

VIEW
31
Mar 19

ইবি’র কেন্দ্রীয় লাইব্রেরীকে অটোমেশন শীর্ষক প্রশিক্ষন কর্মশালা পরিদর্শন করলেন ভাইস-চ্যান্সেলর

VIEW
27
Mar 19

ইবিতে দিনব্যাপী টিচিং স্ট্র্যাটিজি ফর টারসিয়ারী এডুকেশন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

VIEW
26
Mar 19

ইসলামী বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত

VIEW
25
Mar 19

ইসলামী বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস ২০১৯ উপলক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহন

VIEW
19
Mar 19

ইবি’তে সমাজকর্র্ম বিভাগের উদ্যোগে “বিশ্ব সমাজকর্ম দিবস” উপলক্ষে র‌্যালী অনুষ্ঠিত

VIEW
28
Mar 19

ইবি’তে তারুন্যে’র উদ্যোগে আত্মহত্যার প্রবনতা ও প্রতিকার, প্রতিরোধ শীর্ষক সেমিনার

VIEW

ইবিতে জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনাসভা গ্রন্থ হয়ে উঠুক মানুষের জীবন চলার দিকদর্শন -------------- প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী

 

“গ্রন্থাগারে বইপড়ি, আলোকিত মানুষ গড়ি” এই স্লোগানকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে জাতীয় গ্রন্থাগার দিবস ২০১৯ পালিত হয়েছে। আজ ৫ ফেব্রুয়ারি দিনটি পালন উপলক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের আয়োজনে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। 
কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী (ড.রাশিদ আসকারী) বলেছেন, গ্রন্থ হয়ে উঠুক মানুষের জীবন চলার একটি দিকদর্শন। আর গ্রন্থাগার হয়ে উঠুক আমাদের সমাজ জীবনের সবচেয়ে পবিত্র স্থান। তিনি বলেন, মানুষের নয়ন ২টি, কিন্তু যারা নিয়মিত বই পড়েন তাদের নয়ন হচ্ছে ৩টি। তৃতীয় নয়নটি একজন মানুষকে আলোকিত করে গড়ে তোলো। তিনি বলেন, আনন্দ-বিনোদন এবং জ্ঞানার্জনের জন্য প্রতিটি মানুষের প্রয়োজন বই পড়া। ভাইস চ্যান্সেলর বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রকৃত শিক্ষা বিপ্লব ঘটানো সম্ভব হবে গ্রন্থাগারের মাধ্যমে। এজন্য যুগের সাথে তাল মিলিয়ে আমাদের গ্রন্থাগারকে ডিজিটালাইজেশনের কাজ চলছে। অচিরেই আমরা আমাদের গ্রন্থাগার থেকে বিশ্বের সকল গ্রন্থাগারের বই পড়তে পারবো। তিনি সকলকে বেশি বেশি করে বই পড়ার আহবান জানান।

গ্রন্থাগারিক (ভার:) মু. আতাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তৃতায় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, বই পড়ার প্রতি অনুপ্রেরণা সৃষ্টির জন্য আজ দেশব্যাপি এ দিনটি পালিত হচ্ছে। তিনি বলেন, আমাদের প্রতিটি বাড়িতে যে কোন পরিসরেই হোক না কেন গ্রন্থাগার থাকা প্রয়োজন। কারণ মানুষের জানার কোন শেষ নেই। মৃত্যুর আগ পর্যন্ত মানুষের জানার এবংং শেখার আছে।

আলোচনাসভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অর্থনীতি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মামুন, রেজিস্ট্রার (ভার:) এস এম আব্দুল লতিফ, প্রক্টর (ভার:) ড. মোঃ আনিছুর রহমান ও ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন।

আলোচনাসভার পূর্বে সকাল ১০ টায় প্রশানস ভবন চত্বর থেকে এক বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারে শেষ হয়।

 

গবেষণা র্জানাল সম্পাদকদের সাথে ইবি ভিসির মতবিনিময়

আজ ৫ ফেব্রুয়ারি বেলা ১১টায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী (ড. রাশিদ আসকারী) সভাপতিত্বে তাঁর সভাকক্ষে বিশ্ববিদ্যালয়ের গবেষণা র্জানাল প্রকাশনা বিষয়ে ৫ অনুষদের সম্পাদকদের সাথে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। সভায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের গবেষণা জার্নাল যুগ্ম-রিভিউসহ উচ্চতর গবেষণামান রক্ষা ও আন্তর্জাতিক মানসম্পন্ন করে যথাশীঘ্র নির্ধারিত সময়ের মধ্যে প্রকাশের উপর গুরুত্বারোপ করা হয়। ভাইস চ্যান্সেলর প্রত্যেক সম্পাদককে তাদের প্রকাশিত জার্নাল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পিডিএফ আকারে আপলোড করার নির্দেশনা দেন। সভায় ৫ অনুষদের জার্নাল সম্পাদনা বোর্ডের ১৪ জন সম্পাদক উপস্থিত ছিলেন ।