News & Event

11
May 24

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা সম্পন্ন

VIEW
27
May 24

ইবিতে ইনোভেশন শোকেসিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

VIEW
27
May 24

ইরাসমাস প্লাস এগ্রিমেন্টের আওতায় ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

VIEW
05
May 24

ইবিতে 'প্লান্ট সায়েন্স' শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

VIEW
27
May 24

ইবিতে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে ২৫ মার্চ গণহত্যা ও ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

VIEW
18
Mar 24

ইবিতে “১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত

VIEW
10
Mar 24

ইবিতে ডিনস অ্যাওয়ার্ড—২০২৪ প্রদান

VIEW
11
Mar 24

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে ইবি ভাইস—চ্যান্সেলর এর শোক

VIEW
09
Mar 24

ইবিতে ট্রিপলী(EEE) বিভাগের সিলভার জুবলী ও ১ম অ্যালামনাই পূণর্মিলন—২০২৪ অনুষ্ঠিত

VIEW
09
Mar 24

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৭ মার্চ ঐতিহাসিক ভাষণ দিবস ২০২৪ যথাযোগ্য মর্যাদায় পালিত

VIEW

ইবি বাংলা বিভাগের বসন্ত উৎসব

বসন্তই বিশ্বের বাসনা
--------------প্রফেসর ড. শেখ আবদুস সালাম


ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেছেন, বাংলাদেশের সরকারি-বেসরকারি যে সকল বিশ্ববিদ্যালয় আছে, যারা বাঙালি সংস্কৃতি নিয়ে বিভিন্ন আয়োজন করে, এটাকে ধারণ করে এবং পরিপুষ্ট করার প্রচেষ্টায় লিপ্ত থাকে আমার মনে হয় তাদের মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় অন্যতম। তিনি বলেন, বসন্তই বিশে^র বাসনা। ভাইস চ্যান্সেলর বলেন, আমাদের পরিচয়, আমরা জাতিতে বাঙালি। তিনি বলেন, বিশে^র একমাত্র বাংলাদেশে ১২ মাসে নির্দিষ্ট ৬ ঋতুর উপস্থিতি ঘটে। হয়তো জলবায়ু পরিবর্তনের কারণে গত কয়েকটা বছর কখনও কখনও এ ঋতুর উপস্থিতির কিছুটা পরিবর্তন ঘটেছে। তিনি বলেন, ৬ ঋতুর আন্দলিত এ দেশ যাঁরা গড়ে দিয়ে গেছেন, এ গড়ার পিছনে যে আন্দোলন শুরু হয়েছিল, যে বীজ রোপিত হয়েছিল, কিংবা যে বীজের অঙ্কুরোদগম ঘটেছিল সেটা ছিল আমাদের ভাষা আন্দোলন। আজ সেই ভাষার মাস। এ ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ভাষা শহিদদের প্রতি জানাই বিন¤্র শ্রদ্ধা। তিনি বলেন, ¯্রষ্টার কাছে প্রার্থনা করি, আমরা যেন আমাদের ১২ মাসই বসন্তে বসবাস করতে পারি।
আজ বেলা ১১ টায় বাংলা বিভাগের আয়োজনে, বাংলা মঞ্চে, বসন্ত উৎসব ১৪২৯ উদ্যাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় ভাইস চ্যান্সেলর ড. শেখ আবদুস সালাম এসব কথা বলেন।
সভায় বিশেষ অতিথির বক্তৃতায় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান বলেন, শুধু পঠন-পাঠনের মধ্যেই আমাদের সীমাবদ্ধ থাকলে হবে না। বাঙালি সংস্কৃতি চর্চায় আরও এগিয়ে যেতে হবে। তিনি বলেন, আমরা বাঙালি, আমাদের সর্বক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করতে হবে।
অপর বিশেষ অতিথি ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, বসন্ত উৎসব বাঙালির চেতনা ও সংস্কৃতির উৎসব। বাঙালি সংস্কৃতির ধারক ও বাহক হিসেবে এ বিশ্ববিদ্যালয় কাজ করবে এ প্রত্যাশা রাখি।
বাংলা বিভাগের সভাপতি প্রফেসর গাজী মোঃ মাহবুব মুর্শিদের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ.এম. আলী হাসান, ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন। স্বাগত বক্তব্য রাখেন বসন্ত উৎসব উদ্যাপন কমিটির আহবায়ক বাংলা বিভাগের প্রফেসর ড. মোঃ সরওয়ার মুর্শেদ। সভা সঞ্চালনা করেন বাংলা বিভাগের প্রফেসর ড. বাকী বিল্লাহ বিকুল ও রোজী আহমেদ।
আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভার পূর্বে প্রশাসন ভবন চত্বর হতে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বাংলা মঞ্চে সমবেত হয়।
ইবিতে বইমেলা উদ্বোধন
অমর একুশে ফেব্রæয়ারি ‘মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আয়োজনে বইমেলা শুরু হয়েছে। ক্যাম্পাসের বাংলা মঞ্চ চত্বরে ১৪ ফেব্রæয়ারি হতে ২০ ফেব্রæয়ারি পর্যন্ত এ মেলা চলবে। প্রতিদিন সকাল ১০টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ বইমেলা খোলা থাকবে। এখানে ৫০টি স্টলে বই বিক্রয় হচ্ছে।
আজ সকাল ১০ টায় ফিতা কেটে এ বইমেলার অনুষ্ঠানিক উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম। এসময় উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান, বইমেলা উদ্যাপন কমিটির আহবায়ক ও প্রক্টর প্রফেসর ড. মোঃ শাহাদৎ হোসেন আজাদ, সদস্য-সচিব ও এস্টেট অফিসের প্রধান মোঃ শামছুল ইসলাম জোহাসহ বিভিন্ন পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ। এ বই মেলায় বিভিন্ন বিভাগ ও হল, বাংলাদেশ ছাত্রলীগসহ বিভিন্ন ছাত্র সংগঠন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে স্টল বরাদ্দ নেয়া হয়েছে। এখানে বিভিন্ন লেখক এবং প্রকাশনীর বই পাওয়া যাচ্ছে।
স্বাঃ/=
(মোঃ রাশিদুজ্জামান খান টুটুল)
উপ-রেজিস্ট্রার
তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিস
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।
তারিখ ঃ ১৪/০২/২০২৩