News & Event

16
Oct 23

ইসলামী বিশ্ববিদ্যালয়ে জাকজমকপূর্ণভাবে শেখ রাসেল দিবস ২০২৩ উদ্যাপনের লক্ষ্যে কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ

VIEW
21
Aug 24

ইবিতে গ্রেনেড হামলা দিবস পালিত

VIEW
15
Aug 23

ইবিতে বিভিন্ন আয়োজনে জাতীয় শোকদিবস পালিত

VIEW
12
Aug 23

ইবিতে জাতীয় শোকদিবস ও গ্রেনেড হামলা দিবসের কর্মসূচি ঘোষণা

VIEW
20
Jun 23

ইবি ও রাবি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

VIEW
22
May 23

ইবি ভিসি’র সঙ্গে ফরাসি প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময়

VIEW
02
Apr 23

ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গঠিত এন্টি-র‍্যাগিং ভিজিলেন্স কমিটির উদ্যোগে আজ ০২/০৪/২০২৩ ইং তারিখ সকাল ১০:০০ টায় র‍্যাগিং বিরোধী সচেতনতামূলক র‍্যালি অনুষ্ঠিত হয়

VIEW
26
Mar 23

ইবি’তে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ যথাযোগ্য মর্যাদায় উদযাপিত

VIEW
19
Mar 23

ইবিতে বিদেশী শিক্ষার্থীদের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

VIEW
18
Mar 23

ইবিতে দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রথম এলামনাই ও পুনর্মিলনী অনুষ্ঠানে উজ্জল বাংলাদেশ গঠনের যোগ্য অংশীদার হবে বিশ্ববিদ্যালয়ের এলামনাইরা --------------ইবি ভাইস চ্যান্সেলর

VIEW

ইবিতে আরবী ভাষা ও সাহিত্য বিভাগের নবীনবরণ ও বৃত্তি প্রদান

ইসলামী বিশ্ববিদ্যালয় স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয়
--------প্রফেসর ড. শেখ আবদুস সালাম
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেছেন, আজ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৩৬টি বিভাগে একযোগে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ¯œাতক (সম্মান) শ্রেণির ক্লাস শুরু হয়েছে। তিনি বলেন, স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে যারা ভর্তি হওয়ার সুযোগ পেয়েছ, তোমরা অনেক ভাগ্যবান। তিনি বলেন, পঠন-পাঠনের দিকদিয়ে আরবী ভাষা ও সাহিত্য বিভাগ এগিয়ে রয়েছে। এটি একটি সেশনজটমুক্ত বিভাগ। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে এ বিভাগের অনেক গুরুত্ব রয়েছে। তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা আমাদের বাগানের নতুন ফুল। তোমরা আরও উজ¦ল হয়ে উঠবে, এ কামনা করি। আজ ৮ ফেব্রæয়ারি সকালে অনুষদ ভবনের ৪২৭ নম্বর রুমে, আরবী ভাষা ও সাহিত্য বিভাগের নবীনবরণ এবং বিভাগের প্রয়াত শিক্ষক ড. আ.ব.ম মুখলেসুর রহমান বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ভাইস চ্যান্সেলর ড. শেখ আবদুস সালাম এসব কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান বলেন, আরবী ভাষা ও সাহিত্য বিভাগ একটি ব্যতিক্রমধর্মী বিভাগ যা আপনাদের প্রমাণ করতে হবে। যাতে করে আপনাদের দেখে অন্যরাও অনুপ্রাণিত হয়।
অপর বিশেষ অতিথি ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে মানব সম্পদ। ছাত্রজীবনের প্রতিটি সময় কাজে লাগিয়ে তোমরা নিজেকে মানব সম্পদ হিসেবে গড়ে তুলবে এ প্রত্যাশা রাখি।
বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ আব্দুল মোত্তালিবের সভাপতিত্বে এবং প্রফেসর ড. এ.একে.এম শামছুল হক ছিদ্দিকী’র পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিভাগের শিক্ষক প্রফেসর ড. মোহাঃ তোজাম্মেল হোসেন, প্রফেসর ড. মাহবুবুর রহমান, প্রফেসর ড. মোঃ ওবায়দুল ইসলাম ও প্রফেসর ড. মোঃ কামরুল হাসান। শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন হাফেজ বাকী বিল্লাহ, মাহমুদুল হাসান ফয়সাল, সাইফুল্লাহ মাহাদী, সিহাব উদ্দিন ও আব্দুল সাহেদ। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন বিভাগের প্রয়াত শিক্ষক ড. আ.ব.ম মুখলেসুর রহমানের সহধর্মীনী কামনুর নাহার।
অনুষ্ঠানের শুরুতেই প্রতি বছরের ন্যায় এবারও বিভাগের মেধাবী শিক্ষার্থীদের মাঝে বিভাগের প্রয়াত শিক্ষক ড. আ.ব.ম মুখলেসুর রহমান বৃত্তির চেক প্রদান করা হয়।
স্বাঃ/-
(মোঃ রাশিদুজ্জামান খান টুটুল)
উপ-রেজিস্ট্রার
তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিস
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।
তারিখ ঃ ০৮/০২/২০২৩